ওল চাষে সাফল্য পেয়েছে সাতক্ষীরার চাষীরা ওল চাষে সাফল্য পেয়েছে সাতক্ষীরার চাষীরা – দখিন দর্পণ
Image
Sorry, no posts Have .......

বৃহস্পতিবার  •  ২ zzz ১৪২৮ • ১৫ এপ্রিল ২০২১

ওল চাষে সাফল্য পেয়েছে সাতক্ষীরার চাষীরা

প্রকাশিতঃ ১ নভেম্বর ২০২০, রবিবার, ৯:৫৬ অপরাহ্ন । পঠিত হয়েছে ১১৫ বার।

ওল চাষে সাফল্য পেয়েছে সাতক্ষীরার চাষীরা

অন্যান্য বছরের তুলনায় চলতি বছরে বৃষ্টির ভাগ অনেক বেশী।অতি বৃষ্টি কোন ফসলের জন্য ভাল ফলন আশা করা যায় না। এই প্রতিকল আবহাওয়ার মধ্যে সাতক্ষীরায় ওল চাষে সাফল্য পেয়েছে চাষীরা। জেলায় এবার বেড়েছে ওল চাষের আওতা। তবে ভাল দাম পাওয়ার কারণে অধিকাংশ চাষীরা লাভবান হয়েছে। বর্তমান বাজারে ওলের চাহিদাও রয়েছে অনেক।এখনো জেলার প্রতিটি বাজারে ওল পাওয়া যাচ্ছে।অল্প কিছু দিনের মধ্যে বাজারে ওল আর পাওয়া যাবে না।

জেলায় গতবছর  ৪৯০ হেক্টর জমিতে ওল চাষ হয়। ছলতি বছরে চাষের আওতা বেড়ে ৫৯৩ হেক্টরে দাঁড়িয়েছে।ওলের বাজার ভাল থাকায় আগামী বছর ওল চাষের আওতা আরো বাড়বে বলে জানিয়েছেন প্রান্তিক কৃষকেরা।

ওল একটি সুস্বাদু সবজি। এটা মাটির নীচে হলেও এর ডাটা বা কা এমনকি কচি পাতাও ভেঁজে খাওয়া যায়।দেশের সব অঞ্চলে এর চাষ হয় না।সব  অঞ্চলে এর চাহিদাও নেই।দেশের দক্ষিণ পশ্চিম বা দক্ষিণাঞ্চলে ওল খাওয়া বা চাষ বেশী লক্ষ্য করা যায়।ওই অঞ্চলে এর কদরও রয়েছে।দামও বেশী।বতমানে বেশ লাভজনক ফসল।

প্রবাদে আছে, ওল খেলে গাল ধরে।সত্যিই তো গাল ধরে! মাটি আর রান্নার গুনে গাল ধরে না।বরঞ্চ স্বাদে অসাধারণ।তবে ভারতীয় জাত মাদ্রাজী বা ম্যাটরাজ ওলে গাল চুলকানো সম্ভাবনা খুবই কম। স্বাদে আর মানে দেশী ওলের মতো না হলেও দেখতে আবার অনেকটা একই রকম।

সাতক্ষীরা জেলাজুড়ে বেলে দোআঁশ মাটি এলাকায় এর চাষ বেশী হয়।যেমন,সদরের আগরদাঁড়ী,বাবুলিয়া,বালিয়াডাঙ্গা,আবাদেরহাট,মাহমুদপুর,তালার মিঠাবাড়ী,কালিগঞ্জের চাঁচায় পারুলগাছা এলাকার ওল চাষে ও স্বাদে সুনাম রয়েছে।

ওল ফাল্গুন মাস থেকে বৈশাখ মাস পর্যন্ত রোপণ করা যায়।রোপণের পর ৮০ দিন বয়স থেকে বিক্রয়যোগ্য হয়।তবে,কর্তিক মাসের মাঝামাঝি পর্যন্ত বাজারে ওল পাওয়া যায়।

ওল সাধারণ তিন জাতের লক্ষ্য করা যায়।দেশী,মাদ্রাজী বা ম্যাটরাজ এবং “ল” ম্যাটরাজ।

দেশী ওল ফলনে কম হলেও চাহিদা অনেক বেশী। দামেও বেশী। দেশী জাতের ৪০০-৫০০ গ্রামেরর প্রতি পিচ ওলবীজ রোপন করলে ২-৫ কেজি পর্যন্ত ওল পাওয়া যায়। বিঘা প্রতি ১৬০০ বীজ রোপন করা যায়।প্রতি বিঘায় ১৬০-১৮০ মণ ওল পাওয়া যায়।বাজারে দাম ভাল পেলে এক বিঘা ওল চাষে ২-৩ লক্ষ টাকা বিক্রি করা যায়।এক বিঘা ওল চাষে প্রায় দেড় লক্ষ টাকা খরচ হয়।

সাতক্ষীরা সদর উপজেলার বাঁশঘাটা গ্রামের দিলদার হোসেন ১৮ কাঠা জমিতে দেশী ওল চাষ করেন।তিনি জানান আমার ওই জমিতে ওল চাষে খরচ হয়েছে ১ লক্ষ ২৪ হাজার টাকা।ক্ষেত বিক্রি করে দিয়েছি ২ লক্ষ ১৬ হাজার টাকা।এবার তিনি ওল চাষে লাভবান হয়েছেন।চলতি বছরে বাজারে দেশী ওলের দাম কেজি প্রতি ৬০-৮০ টাকা পর্যন্ত বিক্রি হয়েছে।

মাদ্রাজ ওল ফলনে বেশী।দামেও কম।বিক্রিও বেশী।এই ওল প্রতি বীজের ওজন ৫০০-৩ কেজি পর্যন্ত লাগানো হয়।বিঘা প্রতি ১৬০০ পিচ বীজ লাগনো যায়।এ ওল ৫-১২ কেজি পর্যন্ত ফলনে পাওয়া যায়।এ বছর ম্যাটরাজ জাতের ওল বাজারে ৪০-৬০ টাকা দরে প্রতি কেজি বাজারে বিক্রি হয়েছে।

সাতক্ষীরা কলিগঞ্জ উপজেলার চাঁচায় গ্রামের ওমর আলী।তিনি তিন বিঘা জমিতে ম্যাটরাজ ওল চাষ করেছেন।এবার আমার ফলন ভালো হয়েছে। প্রতি ওল ৫-১২ কেজি পর্যন্ত পেয়েছি।৪ লক্ষ ৮০ হাজার টাকা তিন বিঘা ওল বিক্রি করে দিয়েছি।

সাতক্ষরা সদর উপজেলার বাবুলিয়া গ্রামের মো: মোস্তফিজুর রহমান।প্রায় নয় বছর ধরে ওলের ব্যবসা করে আসছে। এ বছর প্রায় ৫০ লক্ষ টাকার ওল কেনাবেচা করেছেন।তিনি জানান,আমরা শুধু ওল ক্ষেত ক্রয় করি।স্যাম্পল দেখে পুরা ওল ক্ষেত ক্রয় করি।ভাগ্য ভালো হলে বেশ ভাল লাভ হয়।জমি থেকে ওল উঠিয়ে বিভিন্ন্ বাজারে বিক্রি করি।

এবছর বাজারে ওলের দাম ভাল থাকার কারণে লাভবান হয়েছি।তবে কৃষকেরা অনেক লাভবান হয়েছে।অন্যান্যবার ওলে পঁচন ও জুইপোকা বা ভাইরাস লাগার কারণে কৃষক ও ব্যবসায়ী ক্ষতির সম্মূখীন হয়েছিলেন।আমার অভি মতে আগামী বছর ওল চাষ আরো বাড়বে বলে মনে করেন।

জেলা কৃষি সম্প্রসারণ অধিদßরের উপ পরিচালক নুরুল ইসলাম জানান,সাতক্ষীরায় এবার ওলের চাষ আনেক বৃদ্ধি পেয়েছে।কৃষকেরা ভাল দামও পেয়েছে।জেলার বিভিন্ন অঞ্চলে ওলের চাহিদাও রয়েছে।স্থানীয় বাজারে এখনো ওল পাওয়া যাচ্ছে।সাতক্ষীরার কয়েকটি স্থানের ওলের বেশ কদর রয়েছে।এ জেলার ওল পার্শ্ববর্তী বিভিন্ন জেলায় চলে যায়।ফলে চহিদা বৃদ্ধির কারণে চাষ বৃদ্ধি পাচ্ছে।-মোতাহার নেওয়াজ (মিনাল)

এ জাতীয় আরো সংবাদ

আধা ঘণ্টার গরম বাতাসে শত শত হেক্টর ধান ক্ষেতের...

প্রকাশিতঃ ৭ এপ্রিল ২০২১, বুধবার, ১১:৪৫ অপরাহ্ন

কৃষক আন্দোলনকে সমর্থন জানালেন প্রিয়াঙ্কা চোপড়া

প্রকাশিতঃ ৭ ডিসেম্বর ২০২০, সোমবার, ৯:০২ পূর্বাহ্ন

পৃথিবীর সব থেকে দামি যে ফসল!

প্রকাশিতঃ ১৬ নভেম্বর ২০২০, সোমবার, ৯:২৩ অপরাহ্ন

ওল চাষে সাফল্য পেয়েছে সাতক্ষীরার চাষীরা

প্রকাশিতঃ ১ নভেম্বর ২০২০, রবিবার, ৯:৫৬ অপরাহ্ন

বরগুনায় মুক্তা চাষে সফলতা

প্রকাশিতঃ ১ নভেম্বর ২০২০, রবিবার, ৯:৪৪ অপরাহ্ন

চট্টগ্রামে পেয়ারার বাম্পার ফলন

প্রকাশিতঃ ১৮ অগাস্ট ২০২০, মঙ্গলবার, ৩:২২ পূর্বাহ্ন

জেনে নিন নিম গাছের যত ভেষজ গুনাগুন

প্রকাশিতঃ ১১ অগাস্ট ২০২০, মঙ্গলবার, ১১:৩৪ অপরাহ্ন