বেড়েছে প্রাকৃতিক দুর্যোগ, সামনে আরও দুর্ভোগ: জাতিসংঘ বেড়েছে প্রাকৃতিক দুর্যোগ, সামনে আরও দুর্ভোগ: জাতিসংঘ – দখিন দর্পণ
Image
Sorry, no posts Have .......

সোমবার  •  ৩ কার্তিক ১৪২৮ • ১৮ অক্টোবর ২০২১

বেড়েছে প্রাকৃতিক দুর্যোগ, সামনে আরও দুর্ভোগ: জাতিসংঘ

প্রকাশিতঃ ১৬ অক্টোবর ২০২০, শুক্রবার, ১২:৪৮ পূর্বাহ্ন । পঠিত হয়েছে ৫৪ বার।

বেড়েছে প্রাকৃতিক দুর্যোগ, সামনে আরও দুর্ভোগ: জাতিসংঘ

দর্পণ ডেস্ক : গত ২০ বছরে চরম আবহাওয়ায় বিশ্বে প্রাকৃতিক দুর্যোগ নাটকীয়ভাবে বেড়েছে। এতে বিশ্বব্যাপী মানুষের পাশাপাশি অর্থনীতিরও প্রচুর ক্ষতি হয়েছে। সামনেও অপেক্ষা করে আছে আরও দুর্ভোগ। সোমবার প্রকাশিত জাতিসংঘের এক প্রতিবেদনে একথা বলা হয়েছে। মঙ্গলবার আন্তর্জাতিক দুর্যোগ ঝুঁকি হ্রাস দিবস উপলক্ষ্যে জাতিসংঘ এ প্রতিবেদন প্রকাশ করেছে।
প্রতিবেদনে বলা হয়, আবহাওয়াকে উত্তপ্ত করে তোলা নানা গ্যাসের অতিরিক্ত ব্যবহারের কারণে পরিবেশ বিপর্যয় ঘটবে এবং পৃথিবীর তাপমাত্রা বেড়ে যাবে। আগামী এক দশকে পৃথিবীর জন্য তাপ প্রবাহ এবং খরা সবচয়ে বড় হুমকি হয়ে আছে। যার প্রভাবে নতুন নতুন অঞ্চলে দাবদাহ এবং খরা দেখা দেবে।
২০০০ থেকে ২০১৯ সালের মধ্যে সবচেয়ে বেশি প্রাকৃতিক দুর্যোগ হওয়া দেশের তালিকায় এক নম্বরে আছে চীন (৫৭৭)। তারপরই যুক্তরাষ্ট্রের (৪৬৭) অবস্থান। এরপর আছে যথাক্রমে ভারতে (৩২১), ফিলিপিন্স (৩০৪) ও ইন্দোনেশিয়া (২৭৮)। তালিকায় শীর্ষ ১০ দেশের ৮ টিই এশিয়ার।
প্রতিবেদনে বলা হয়, গত দুই দশকে ৭,৩৪৮টি বড় বড় প্রকৃতিক দুর্যোগ পৃথিবীতে হানা দিয়েছে। যা কেড়ে নিয়েছে ১০ লাখ ২৩ হাজারের বেশি মানুষের প্রাণ। এর আর্থিক ক্ষতির পরিমাণ প্রায় তিন ট্রিলিয়ন মার্কিন ডলার। প্রাকৃতিক দুর্যোগগুলোর মধ্যে সবচেয়ে মারাত্মক রূপ নিয়েছে খরা, বন্যা, ভূমিকম্প, সুনামি, দাবানল এবং তাপদাহ।
সোমবার এক সংবাদ সম্মেলনে জাতিসংঘ মহাসচিবের দুর্যোগ ঝুঁকি হ্রাস বিষয়ক বিশেষ প্রতিনিধি মামি মিজুতরি বলেন, ‘‘ভালো খবর হচ্ছে, দুর্যোগ আক্রান্ত অঞ্চলের বেশিভাগ জীবন রক্ষা করা গেছে। আর খারাপ খবর হচ্ছে, আরও বিস্তৃত অঞ্চলে বৈরী আবহাওয়ার কারণে অধিক সংখ্যক মানুষ ক্ষতিগ্রস্ত হচ্ছেন।”
এছাড়া তিনি দুর্যোগের আগাম সতর্কবার্তা দেওয়ার ব্যবস্থা আরও উন্নত করা এবং দুর্যোগের ঝুঁকি হ্রাসের কৌশল বাস্তবায়নে অর্থ ব্যয় বাড়ানোর পরামর্শ দিয়েছেন সব দেশের সরকারকে।
এ বছর সেপ্টেম্বর মাসে বিশ্বজুড়ে তাপমাত্রা এত বেশি ছিল যে নতুন বিশ্বরেকর্ড হয়েছে। অতীতে কখনওই সেপ্টেম্বর মাসে তাপমাত্রা এত বেশি ছিল না। আগামী ১০ বছরে তাপপ্রবাহ বিশ্বের জন্য সবচেয়ে বড় চ্যালেঞ্জ বলে মনে করেন পরিবশে বিজ্ঞানীরা। 
আগামী পাঁচ বছর বিশ্বজুড়ে তাপমাত্রা বৃদ্ধির এ ধারা অব্যাহত থাকবে। এমনকি গড় তাপমাত্রা সাময়িকভাবে প্রাক-শিল্প যুগের তুলনায় ১ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াসের বেশি বেড়ে যেতে পারে। বিজ্ঞানীরা পৃথিবীর তাপমাত্রা ১ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস বেড়ে যাওয়াকে সর্বোচ্চ সীমা ধরেছেন। তাপমাত্রা এর চেয়ে বেশি বাড়লে ভয়াবহ প্রাকৃতিক বিপর্যয় নেমে আসবে বলে সতর্ক করেছেন তারা।

এ জাতীয় আরো সংবাদ

মিয়ানমারে সেনাঅভ্যুত্থান ও বিক্ষোভ: বেরিয়ে এল চীনের ভূমিকা

প্রকাশিতঃ ১৯ মার্চ ২০২১, শুক্রবার, ১০:১২ অপরাহ্ন
ফোর্বস-এর চোখে ২০২০ তালিকা

ফোর্বস-এর চোখে ২০২০ তালিকা

প্রকাশিতঃ ৩ জানুয়ারী ২০২১, রবিবার, ১১:১৪ অপরাহ্ন
সন্তানের উপর রাগ করে সম্পত্তি লিখে দিলেন পোষ্য কুকুরকে!

সন্তানের উপর রাগ করে সম্পত্তি লিখে দিলেন পোষ্য কুকুরকে!

প্রকাশিতঃ ১ জানুয়ারী ২০২১, শুক্রবার, ৮:১০ অপরাহ্ন

প্রকৃতির এমন বিধ্বংসী রূপ ১৪০ বছরেও দেখেনি ক্রোয়েশিয়া

প্রকাশিতঃ ৩০ ডিসেম্বর ২০২০, বুধবার, ১০:০৪ অপরাহ্ন
সৌদিতে শপথ নিয়ে মন্ত্রীরা ইয়েমেনে ঢুকতেই বিস্ফোরণ-গোলাগুলি, নিহত ৫

সৌদিতে শপথ নিয়ে মন্ত্রীরা ইয়েমেনে ঢুকতেই বিস্ফোরণ-গোলাগুলি, নিহত ৫

প্রকাশিতঃ ৩০ ডিসেম্বর ২০২০, বুধবার, ৯:০১ অপরাহ্ন

বিশ্বসেরা ১০ বিজ্ঞানীর তালিকায় বাংলাদেশি

প্রকাশিতঃ ২৬ ডিসেম্বর ২০২০, শনিবার, ১১:২৫ অপরাহ্ন

বড়দিন: শান্তিরাজ মহাপ্রভু যীশুখ্রীষ্টের জন্মদিন

প্রকাশিতঃ ২৪ ডিসেম্বর ২০২০, বৃহস্পতিবার, ১০:০৪ অপরাহ্ন